নীল নকশার নির্বাচনের গেজেট প্রকাশ করবেন না, পুনঃনির্বাচন দিন: ইসিকে বাসদ

নিজস্ব প্রতিবেদক
ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘প্রহসনের ভুয়া নির্বাচন’ আখ্যা দিয়ে গেজেট প্রকাশ না করার আহ্বান জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ।

মঙ্গলবার দলটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ আহ্বান জানিয়ে আরও বলেন, ‘নীল নকশার পূর্বপরিকল্পিত নির্বাচন বাতিল করে নির্দলীয় সরকারের অধীনে পুনরায় নির্বাচন দিন।’

বিবৃতিতে অভিযোগ করে বলা হয়, ‘জনগণের ভোটাধিকার হরণ, আগের রাতে ব্যালট পেপারে সিল মেরে বাক্স ভরে রাখা, ভোটের দিন কেন্দ্র জ্যাম করে ভোটারদের ভোট দিতে বাধাদান, বিরোধী প্রার্থীদের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া, ভয়-ভীতি প্রদর্শনসহ নীল নকশার পূর্বপরিকল্পিত নির্বাচনের গেজেট প্রকাশ না করার জন্য নির্বাচন কমিশনের প্রতি দাবি জানানো হয়।’

৩০ ডিসেম্বরের এ নির্বাচন আবারও প্রমাণ করেছে যে, দলীয় সরকারের অধীনে অবাধ-নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়। ফলে নির্বাচন বাতিল করে নির্দলীয় সরকারের অধীনে পুনরায় নির্বাচন অনুষ্ঠানের জন্য তিনি জোর দাবি জানান।

বিবৃতিতে খালেকুজ্জামান আরও বলেন, ‘সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চালু, না ভোটের বিধান ও প্রতিনিধি প্রত্যাহারের বিধান যুক্ত করা, কালোটাকা, পেশিশক্তি, সাম্প্রদায়িকতা ও প্রশাসনিক কারসাজি মুক্তভাবে অবাধ-সুষ্ঠু-গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টির জন্য নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

বিবৃতিতে খালেকুজ্জামান গণতন্ত্র-ভোটাধিকার ও ভাত-কাপড়-রুটি-রুজির সংগ্রাম জোরদারের জন্য বাসদ ও বাম গণতান্ত্রিক শক্তির পেছনে ঐক্যবদ্ধ হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।