ভুয়া ভোটের সংসদ অধিবেশনের প্রতিবাদে বিএনপির মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
ঢাকা: ভুয়া ভোটের একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিএনপির ঘোষিত মানববন্ধন কর্মসূচি বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় এ কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও এর এক ঘণ্টা আগেই প্রেসক্লাবের সামনের মানববন্ধনে দাঁড়িয়ে নেতা-কর্মীরা।

সকাল ১০টার পরপরই মানববন্ধনে দাঁড়িয়ে যান নেতাকর্মীরা। এর আগে সকাল সাড়ে ৯টা থেকেই আসতে শুরু করেন বিএনপি ও দলের অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। কিছুক্ষণ পরেই লোকে লোকারণ্য হয়ে যায় প্রেসক্লাবের সামনে সড়ক।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী আজকের কর্মসূচির বিষয়টি জানান। এ সময় তিনি বলেন, ‘একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন উপলক্ষে এই মানববন্ধন করা হবে।’

রিজভী বলেন, ‘এই কালিমালিপ্ত ভুয়া ভোটের সংসদের প্রতিবাদে বুধবার) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিএনপির উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন হবে।’ তিনি আরও বলেন, ‘এই সংসদ ইতিহাসের ম্যান্ডেটবিহীন ক্ষমতালোভীদের সম্মিলন হিসেবে বিবেচিত হবে সব জায়গায়।’

বেলা ১১টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসে যোগ দেন মানববন্ধনে। এছাড়া্ও কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

নির্বাচন-পরবর্তী বিএনপির মানববন্ধনকে ঘিরে নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। কদম ফোয়ারার মোড়, সচিবালয়মুখী সড়কসহ বিভিন্ন স্থানে পুলিশের উপস্থিতি লক্ষ করা গেছে।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট নেওয়া হয়। নির্বাচনে বিপুল বিজয় পায় আওয়ামী লীগ। বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীরা পান মাত্র আটটি আসন। বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট এ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে। তারা নির্বাচন বাতিল ও নতুন করে ভোট গ্রহণের দাবি জানায়। ঐক্যফ্রন্ট ও বিএনপির আট বিজয়ী প্রার্থী এখনো শপথ নেননি। নির্বাচিত অন্যরা ইতিমধ্যে শপথ নিয়েছেন এবং মন্ত্রিসভাও গঠন করা হয়েছে। আর বুধবার বেলা তিনটায় বসছে সংসদের প্রথম অধিবেশন।