ইসলাম মানুষকে সবচেয়ে সহজ সরল পথের সন্ধান দেয়: ধর্মান্তরিত মার্কিন নারীর কলাম

সুমাইয়া মিহান: ইসলাম ধর্মের বিশ্বজনীনতা একই সাথে নওমুসলিম এবং জন্ম সূত্রে মুসলিম উভয়কেই আকৃষ্ট করে। এই সুন্দর ধর্মটির আজ থেকে প্রায় ১,৪০০ বছর পূর্বে শান্তির বাণী নিয়ে মানব জাতির কল্যাণের জন্য আবির্ভাব হয়েছে।

পবিত্র কুরআনে বলা হয়েছে, ‘আর আমি তা যথাযথভাবে নাযিল করেছি এবং তা যথাযথভাবেই নাযিল হয়েছে। আমি তো তোমাকে কেবল সুসংবাদদাতা ও সতর্ককারী রুপে পাঠিয়েছি।’- (আল কুরআন, সূরা বনি ইসরাইল, আয়াত- ১০৫)

পবিত্র কুরআন এবং মহানবী মুহাম্মদ (সা.) এর সুন্নাহ মানব জাতির জীবন ধারায় সত্যিকারের পথ প্রদর্শন করে থাকে। সুতরাং ইসলামের মধ্যে ঠিক এমন কি রয়েছে যার জন্য অনেকেই তাদের পূর্ব পুরুষের ধর্ম পরিত্যাগ করছে?

কাল্পনিক কাহিনীকে পায়ে ঠেলে সত্য দাঁড়িয়ে রয়েছে
যখন লোকজন নিজেদের মধ্যকার সত্য অনুভব করতে থাকে তখন তারা আপনা আপনিই তাদের সৃষ্টিকর্তার দিকে ছুটে যায়।

পবিত্র কুরআনে বলা হয়েছে, ‘নিঃসন্দেহে তুমি যাকেই ইচ্ছা করবে তাকে সৎপথে আনতে পারবে না, তবে আল্লাহ যাকে ইচ্ছা সৎপথে আনয়ন করেন এবং তিনিই ভালো জানেন কারা সৎপথের অনুসারী।’- (আল কুরআন, সূরা আল কাসাস, আয়াত- ৫৬)

যুক্তরাজ্যের নাগরিক বোন জেনিন ফেনের হৃদয়ে ইসলাম এসেছে তার তরুণ সন্তানের মাধ্যমে।

তিনি বলেন, ‘বিদ্যালয়ে যখন সে তার কোনো মুসলিম বন্ধুর কাছে শুনেছিল যে, যিশু খ্রিষ্ট আসলে সৃষ্টিকর্তার সন্তান নয় তখন সে আমার নিকট ইসলাম সম্পর্কে জানতে চেয়েছিল। আর একদিন সে বাসায় এসে জানায় যে, সে আজ থেকে একজন মুসলিম। সে আজানের শব্দ শুনতে পেয়েছিল এবং এটিই তার ইসলাম গ্রহণের জন্য যথেষ্ট ছিল।’

একমুখী রাজপথ
আপনারা সবসময় এমনটি শুনে এসেছেন ‘এটি একটি দ্বিমুখী রাস্তা’ যা অনেক কিছুই নির্দেশ করে। হতে পারে এটি কারো সাথে আপনার সম্পর্কে বিষয়ে, কোনো ব্যক্তি সম্পর্কে অথবা কোনো ধর্ম সম্পর্কে হওয়া কোনো আলোচনা।

আর ইসলামের সৌন্দর্য হচ্ছে, এটি শুধুমাত্র এক মুখী একটি রাজপথের সন্ধান দেয় যা আপনাকে জান্নাতের দিকে নিয়ে যাবে। ইসলাম ধর্মে গোপনীয়তার কোনো বিষয় নেই। ইসলাম ধর্ম আপনা থেকেই সহজ একটি ধর্ম।

মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেন, ‘….আল্লাহ তোমাদের জন্য সহজ করতে চান; তোমাদের জন্য জটিলতা কামনা করেন না….।’- (আল কুরআন, সূরা আল বাকারা, আয়াত-১৮৫)

আর কেনিয়ার নাগরিক ভাই ইউসুফের নিকট ইসলাম এসেছে তার ১৭ বছর বয়সে যখন তিনি তার নিজের ধর্ম নিয়ে গবেষণা শুরু করেন এবং তা থেকে মোহ মুক্ত হন।

আর তিনি ইসলাম সম্পর্কে সত্য আবিষ্কার করে অবাক হয়ে যান এবং ইসলাম ধর্ম গ্রহণ করেন।

তিনি বলেন, ‘আমি জানতে পেরেছিলাম যে, সারা বিশ্বের সকল মুসলিমরা একই এবং তাদের মধ্যকার কোনো বিভেদ নেই আর তারা ঠিক একই ভাবেই ইবাদত করে।’

সৃষ্টিকর্তার সাথে যোগ সূত্র স্থাপনের জন্য যখন অনেক জটিল পথ সামনে এসে দাঁড়ায় তখন একমাত্র ইসলাম ধর্মই বিশ্বাসীদের সাথে মহান আল্লাহ তায়ালার যোগ সূত্র স্থাপনের জন্য একটি সহজ এবং সোজা পথের নির্দেশ করে।

একটি অপ্রত্যাশিত ঘটনা
কিছু কিছু সময় একটি অপ্রত্যাশিত ঘটনা অথবা এমন কোনো বিষয় সামনে এসে দাঁড়ায় যা একজন মানুষকে ইসলামি বিশ্বাসের দিকে ধাবিত করে।

আর জাম্বিয়ার নাগরিক ভাই থমাস, যিনি তার ২৫ বছর বয়সে একটি স্বপ্ন দেখেন যা তার হৃদয়কে আলোকিত করে এবং তাকে ইসলামি বিশ্বাসের দিকে ধাবিত করে।

তিনি বলেন, ‘আমি স্বপ্নে আজানের শব্দ শুনতে পাই এবং আমি আজান দাতাকে অনুসরণ করতে থাকি আর একটি মসজিদে পৌঁছাই। আর এর পরেই আমি একজন মুসলিম হয়ে যাই এবং এর পর থেকে আমি আর পিছনে ফিরে তাকাই নি।’

এভাবেই কোন কোন সময় কিছু ছোটখাট ঘটনা যেমন স্বপ্ন অথবা পারিবারিক ঐতিহ্যের মধ্যে কিছুটা ফারাক ইত্যাদির মাধ্যমে মহান আল্লাহ তায়ালা অনেকের হৃদয়কে আলোকিত করেন যাতে তারা সহজেই ইসলাম সম্পর্কে তাদের প্রশ্নসমূহের উত্তর পেতে পারেন এবং ইসলাম গ্রহণ করতে পারেন।

মুসলিম হওয়ার পথ অনুসরণ করার জন্য শুধুমাত্র সঠিক দিকে একটুখানি অগ্রসর হওয়াই যথেষ্ট।

সূত্র: এবাউট ইসলাম ডট কমে প্রকাশিত সুমাইয়া মিহানের কলাম থেকে যিনি ২৩ বছর পূর্বে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। তিনি ফৌজদারী আইনে স্নাতক সম্পন্ন করেছেন এবং একই সাথে তিনি একজন সাংবাদিক ও ফ্রিল্যান্সার গ্রাফিক্স ডিজাইনার। তিনি যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা রাজ্যে বসবাস করেন।