নেলসন ম্যান্ডেলার নাতির ইসলাম গ্রহণ নিয়ে উদ্বেগ

নেলসন ম্যান্ডেলার নাতি মান্ডলা ম্যান্ডেলার ইসলাম গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক
জোহান্সবার্গ: নেলসন ম্যান্ডেলার নাতি গোষ্ঠীপ্রধান মান্ডলা ম্যান্ডেলার ইসলাম ধর্মে দীক্ষিত হওয়ার ঘটনায় দক্ষিণ আফ্রিকার প্রথাগত নেতারা অস্বস্তিতে পড়েছেন বলে জানা গেছে। তাদের আশঙ্কা, এর ফলে মান্ডলার পক্ষে তাঁর খোসা সংস্কৃতির ঐতিহ্য সমুন্নত রাখা কঠিন হতে পারে। খবর বিবিসির।

মান্ডলা ম্যান্ডেলা গত ২০১৫ সালের শেষ দিকে ইসলাম ধর্ম গ্রহণ করেন। পরে গত বছরের প্রথম দিকে কেপটাউনের একটি মসজিদে তার বিয়ের অনুষ্ঠান হয়।

বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা প্রয়াত নেলসন ম্যান্ডেলার উত্তরাধিকারী হিসেবে আবা থেম্বু গোষ্ঠীর এমভেজোদের প্রধান হয়েছেন মান্ডলা।

রাবেয়া ক্লার্ক নামের এক মুসলিম নারীকে বিয়ে করার জন্য মান্ডলা ইসলাম ধর্ম গ্রহণ করেন বলে মনে করা হয়। এটা ৪২ বছর বয়সী মান্ডলার চতুর্থ বিয়ে।

দক্ষিণ আফ্রিকার প্রথাগত নেতাদের কংগ্রেসের (কন্ট্রালেসা) মুখপাত্র চিফ এমওয়েলো ননকোনিয়ানে বলেন, মান্ডলা ম্যান্ডেলার নতুন ধর্মবিশ্বাস তার গোষ্ঠীর ‘প্রজাদের’ জন্য দ্বন্দ্বের সৃষ্টি করতে পারে। তিনি বলেন, ‘একজন প্রথাগত নেতা তার পছন্দের যেকোনো ধর্মবিশ্বাস অনুসরণ করতে পারেন, তাতে কোনো সমস্যা নেই। তবে তিনি গোষ্ঠীপ্রধান হিসেবে নিজের দায়িত্ব পালন করে যেতে পারবেন কি না, তা নিয়ে আমরা উদ্বিগ্ন।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।