তুরস্কের আদলে সিলেটে নির্মিত হচ্ছে দুই মসজিদ নির্মাণ!

নিজস্ব প্রতিনিধি
সিলেট: তুরস্কের দৃষ্টিনন্দন ডিজাইনে পুনর্নির্মিত হবে সিলেট নগরীর নয়াসড়ক ও শেখঘাট জামে মসজিদ। নগরীর পুরনো মসজিদ দুইটি পুনর্নির্মাণে তুরস্ক সরকারও বাড়িয়ে দিয়েছে সহযোগিতার হাত।

মসজিদ দুইটি বৃহস্পতিবার সকালে পরিদর্শন করে গেছেন তুরস্কের একটি প্রতিনিধি দল।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, ‘সিলেট নগরীর পুরনো মসজিদ হিসেবে নয়াসড়সক ও শেখঘাট জামে মসজিদ পুনর্নির্মাণে সহায়তার জন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে তুরস্ক সরকারের কাছে চিঠি লিখা হয়েছিল। তুরস্কের মসজিদের দৃষ্টিনন্দন নকশা ও পরিকল্পনা দিয়ে তাদেরকে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে লেখা চিঠির জবাবে দুই সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার মসজিদ দুইটি পরিদর্শন করে গেছে। তারা সহযোগিতারও আশ্বাস দিয়েছে।’

মেয়র বলেন, তুরস্কের প্রকৌশলীদের সহযোগিতা ও তাদের নিজস্ব নকশায় এটিই হবে বাংলাদেশের প্রথম কোন মসজিদ নির্মাণ। পুনর্নির্মাণের পর মসজিদ দুইটিতে মুসল্লিদের স্বাচ্ছন্দ্যে ইবাদত বন্দেগি করার পাশাপাশি দৃষ্টিনন্দন মসজিদগুলো সবার নজর কাড়বে বলেও মেয়র আশাপ্রকাশ করেন।

এদিকে, পরিদর্শন শেষে তুরস্ক প্রতিনিধি দলের প্রধান ঢাকাস্থ তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটর শরীফাহ উস্তুর জানান, ‘আমরা মসজিদ দুইটি দেখে গেলাম। কিভাবে মসজিদ দুইটি পুনর্নির্মাণ করা যায়, সেটা পরে নির্ধারণ করা হবে। এ ব্যাপারে তুরস্ক সরকারের পক্ষ থেকে সিটি করপোরেশনের পক্ষ থেকে যোগাযোগ করা হবে।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, কাউন্সিলর আবদুল মুহিত জাবেদ প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।