দুই নম্বরী না হলে ১৫৩ আসন নিয়ে জয়ী হতে যাচ্ছে ঐক্যফ্রন্টের ধানের শীষ

নিউজ ডেস্ক: নির্বাচন শুরু হওয়ার একদম শেষ মুহুর্তের জরিপে দেখা যাচ্ছে ধানের শীষ ১৫৩ আসনে, নৌকা ১২৯ আসনে, লাংগল ১৩ আসনে এবং বাকী ৪ আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হবে।

আজ রাত পোহালেই নির্বাচন। প্রার্থীদের নির্বাচনী প্রচারণা ও আমেজ শেষ। এখন কেবল অপেক্ষা। একটি আসনে নির্বাচন স্থগিত হওয়ায় নির্বাচন হচ্ছে ২৯৯ আসনে। বাংলাদেশের বিদ্যমান অবস্থায় আগামীকালের নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগ নৌকা প্রতীক নিয়ে পেতে যাচ্ছে ১২৯ আসন এবং প্রধান বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট ধানের শীষ প্রতীক নিয়ে ১৫৩ আসনে জয়ী হবে, এমনটাই উঠে এসেছে ইউরোপিয়ান অবসারভার ও নির্বাচন বিডি’র যৌথ উদ্যোগে পরিচালিত জরিপে।

আগামীকালের নির্বাচনে মোট ভোটার রয়েছেন ১০ কোটি ৪২ লক্ষ ২৪ হাজার ৫১১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লক্ষ ৬৩ হাজার ৪৯৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লক্ষ ৬১ হাজার ১২ জন। আমাদের জরিপ কার্যক্রম পরিচালিত হয়েছে আসনভিত্তিক। প্রতিটি আসনে নারী, পুরুষ ও বিশেষভাবে তরুণদের মধ্যে আমরা জরিপ কার্যক্রম চালিয়েছি। আমাদের এই জরিপ কার্যক্রমে অংশ নিয়েছেন মোট ১২ লক্ষ ৮৩ হাজার ১১০ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ৬ লক্ষ ৫৯ হাজার ৮২৩ জন এবং নারী ভোটার ৬ লক্ষ ২৩ হাজার ২৮৭ জন। আমাদের কার্যক্রমে অংশ নেয়া ভোটারদের মধ্যে তরুণ ভোটার ছিলেন ৩ লক্ষ ৭৫ হাজার ৯৬৯ জন।

প্রায় ১৩ লক্ষ ভোটার নিয়ে পরিচালিত এই জরিপে দেখা যায় বাংলাদেশের প্রায় ৩৯.৮৬% ভোটার নৌকায় ভোট দেবেন। অপরদিকে প্রায় ৪৬.৬৪% মানুষ ভোট দেবেন ধানের শীষে। এছাড়াও লাঙ্গলে ভোট দিবেন ৮.৭৬% মানুষ। এর মধ্যে তরুণ ভোটাররা ধানের শীষে বেশি ভোট দিবে। তরুণদের মধ্যে প্রায় ৫০.৫৭% ভোট ধানের শীষে দিবে। ৩৮.৭৫% নৌকায় ভোট দিবে এবং ৬.৬৮% লাঙ্গলে ভোট দিবে।

আমাদের জরিপে দেখা যায় ঢাকা বিভাগে ধানের শীষ ৪১, নৌকা ৫০ এবং লাঙ্গল ৩ আসনে জয়ী হবে। চট্টগ্রাম বিভাগে ধানের শীষ ২৭টি আসনে এবং নৌকা ২৯ আসনে বিজয়ী হবে। সিলেটে ধানের শীষ ৮ আসনে এবং নৌকা ১০ আসনে বিজয়ী হবে।

বরিশালের আসনগুলো পর্যালোচনা করে দেখা যায় ১১ আসনে ধানের শীষ ৭ আসনে নৌকা বিজয়ী হবে। রাজশাহীতে দেখা যাচ্ছে ধানের শীষ ২৬ আসনে এবং নৌকা ১০ আসনে বিজয়ী হবে। খুলনায় ২২ আসনে ধানের শীষ এবং ১৪ আসনে নৌকা বিজয়ী হবে। রংপুরে ১৬ আসনে ধানের শীষ, ৯ আসনে নৌকা এবং ৭ আসনে লাঙ্গল জয়ী হবে। ময়মনসিংহের আসন পর্যালোচনায় দেখা যায় ধানের শীষ ৯ আসনে, নৌকা ১৩ আসনে এবং লাঙ্গল ২ আসনে বিজয়ী হবে।

তথ্যসূত্রঃ নির্বাচন বিডি/অ্যানালাইসিসবিডি