আমিই বোধ হয় নীলমনি: সংসদে সুলতান মনসুর

নিজস্ব প্রতিবেদক
ঢাকা: জাতীয় সংসদে দাঁড়িয়ে নিজের আওয়ামী আদর্শে টিকে থাকার কথা জানালেন সময়ে সব চেয়ে আলোচিত বিএনপির প্রতীকে জয়ী হওয়া গণফোরামের নেতা সুলতান মুহাম্মদ মনসুর। তিনি বলেছেন, সরকারবিরোধী রাজনৈতিক জোট থেকে নির্বাচিত হয়ে সংসদে এলেও তাঁর আদর্শ বিচ্যুতি হয়নি। ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’ প্রশ্নে কোনো আপস হবে না।

দলীয় ও জোটের সিদ্ধান্ত অমান্য করে শপথ নিয়ে সাংসদ হিসেবে আজ বৃহস্পতিবার শপথ নিয়ে আজই সংসদ অধিবেশনে যোগ দেন সুলতান মনসুর। জাতীয় সংসদের অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের সাবেক নেতা সুলতান মনসুর বলেন, ‘অপ্রিয় হলেও সত্য এই সংসদে আজ যাঁরা আছেন তারা একই জোটের পক্ষ থেকে নির্বাচিত হয়েছেন। আমিই বোধ হয় একজন নীলমনি-এই জোটের বাইরে অন্য জোটের পক্ষ থেকে নির্বাচিত হয়েছি। শত প্রতিকূলতার মধ্যেও নির্বাচনী এলাকার মানুষের ভোটে নির্বাচিত হয়ে এসেছি। সরকার প্রধান হিসেবে সংসদ নেতাকে ধন্যবাদ জানাই, অন্তত আমার নির্বাচনী এলাকায় নির্বাচনে সেইভাবে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অন্য কোথাও ঘটেছে- না ঘটেছে, তা অন্যদের বিবেকের আদালতে নিজেরাই বলতে পারবেন।’

গত ১৮ বছর ধরে রাজনৈতিক কারাগারে ছিলেন উল্লেখ করে সুলতান মনসুর বলেন, সংসদে না থাকলেও চিন্তার দিক থেকে রাজনৈতিক ভাবে নিষ্ক্রিয় ছিলেন না। স্কুলছাত্র থাকা অবস্থায় যাঁর নামে স্লোগান দিয়ে রাজনৈতিক জীবন শুরু করেছিলেন, সেই বিশ্বাস থেকে বিচ্যুত হননি।

৭ মার্চ শপথ নিতে পেরে নিজেকে গৌরবান্বিত মনে করছেন উল্লেখ করে সুলতান মনসুর বলেন, ‘মহাজোটের বিরোধী বিএনপিসহ অন্যরা আমাকে ভোট দিয়েছে, এটা ঠিকই কিন্তু বঙ্গবন্ধু জাতির পিতার অনুসারী সর্বস্তরের জনগণ আমাকে ভোট দিয়ে এই সংসদে পাঠিয়েছেন।’

বঙ্গবন্ধু যেপথে এগিয়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সে পথে যাচ্ছেন উল্লেখ করে সুলতান মনসুর বলেন, সংসদ নেত্রী জাতীয় ঐক্যের কথা বলেছেন। সেই জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে। মানুষের আশা আকাঙ্ক্ষা ও বিশ্বাসকে শ্রদ্ধা করে বঙ্গবন্ধুর মতো জাতীয় মনোভাব নিয়ে এগিয়ে গিয়ে জনগণের আশাআকাঙক্ষা বাস্তবায়ন করতে হবে।