বন্ধ ঘরেই অনুষ্ঠান অরুন্ধতী রায়ের

নিজস্ব প্রতিবেদক:‘অনিবার্য কারণে’ প্রথমে স্থান পরিবর্তন ও পরে বাতিলই হয়ে যায় অরুন্ধতী রায়ের আলোচনাসভা। তার পরে ৫ মার্চ মঙ্গলবার রাতে কোনও মতে বন্ধ ঘরে অল্প লোকজনের সামনে অনুষ্ঠান সারেন বুকারজয়ী এই লেখিকা। এ দিন সন্ধ্যায় ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউটে একটি চিত্রপ্রদর্শনীর অঙ্গ হিসেবে আলোকচিত্রী শহিদুল আলমের সঙ্গে ‘আটমোস্ট এভরিথিং’ নামে আলোচনায় অংশ নেওয়ার কথা ছিল লেখিকা ও ভারতীয় সমাজকর্মী অরুন্ধতী রায়ের।

গত বছর বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলার সময়ে সরকার-বিরোধী প্রচারের অভিযোগে শহিদুলকে গ্রেফতার করা হয়েছিল। তার মুক্তির দাবিতে খোলা চিঠি লিখেছিলেন অরুন্ধতী।

এ দিন আয়োজক সংস্থা ‘ছবি-মেলা’ জানিয়েছে, সোমবার রাত দশটা নাগাদ হঠাৎই তাদের জানানো হয় অনিবার্য কারণবশত ওই জায়গায় অনুষ্ঠান করার অনুমতি দেওয়া যাচ্ছে না। এর বেশি আর কিছু প্রশাসনের তরফে জানানো হয়নি বলে দাবি আয়োজকদের। পরে এই অনুষ্ঠান সরিয়ে নেওয়া হয়েছিল ধানমন্ডির মিডাস সেন্টারে। কিন্তু সন্ধ্যায় ধানমন্ডিতেও কিছু লোক এসে অনুষ্ঠান বন্ধ করতে বলে।

আয়োজকদের সঙ্গে তাদের বাদানুবাদ হয়। তখন অনুষ্ঠান বাতিল করারই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বেশি রাতে মিডাস সেন্টারেরই একটি ঘরে অনুষ্ঠান হয়েছে বলে জানান উদ্যোক্তারা। লোকজন বেশি না থাকলেও অনুষ্ঠানের রেকর্ডিং হয়েছে। সেটি এ বার ছড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন তাঁরা।

এ দিন সকালে ‘ছবি মেলার’ সম্পাদক শহিদুল আলম বিবৃতি দিয়ে জানান, ‘ঢাকা মহানগর পুলিশ শেষ রাতে জানিয়েছে, গত ১৬ ফেব্রুয়ারি আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে অরুন্ধতী রায়ের অনুষ্ঠানের জন্য যে অনুমতি দেওয়া হয়েছিল, অনিবার্য কারণে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।’ আয়োজকদের মন্তব্য, ‘‘আমরা সরকারের এই সিদ্ধান্তে হতবাক।’’ আলোকচিত্রের উৎসব ছবি মেলায় অংশ নিতে গত ৩ মার্চ ঢাকা পৌঁছন অরুন্ধতী রায়। মঙ্গলবার ওই আলোচনায় অংশ নেওয়ার জন্য আগ্রহীদের নাম অনলাইনে নথিভুক্তও করা হয়েছিল।

অনুমতি কেন বাতিল করা হল? তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম কাজল বলেন, ‘‘অনিবার্য কারণবশত কৃষিবিদ ইনস্টিটিউটে আলোচনা সভা বাতিল করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হলে কৃষিবিদ ইনস্টিটিউট কর্তৃপক্ষ তা বাতিল করেন। এর বেশি কিছু আমাদের জানা নেই।’’ ধানমন্ডির একাধিক স্থানে চলছে ‘ছবি মেলা’। এ বার ২১টি দেশের ৪৪ জন শিল্পীর ৩৩টি ছবি প্রদর্শিত হচ্ছে। রয়েছে আটটি কর্মশালাও।