কোহলি ব্যাটে বিবর্ণ শ্রীলঙ্কা

খেলা ডেস্ক
ঢাকা: বিগত কয়েক বছর ধরে সব ফরম্যাটে কোহলি যেভাবে প্রতিপক্ষকে শাসন করে চলেছেন, তাতে করে কোন কাঠে তৈরি কোহলির ব্যাট এই প্রশ্নটা মনে আসা অস্বাভাবিক নয়। নাগপুরে দ্বিতীয় টেস্টে করেছিলেন ডাবল সেঞ্চুরি। আগের ইনিংসে যেখানে থেমেছিলেন, তৃতীয় টেস্টে শুরুটা করলেন সেখান থেকেই। দিল্লি টেস্টেও কোহলিকে থামাতে নাকাল হতে হচ্ছে শ্রীলঙ্কান বোলারদের।

ভারত অধিনায়কের অপরাজিত ১৫৬ ও মুরালি বিজয়ের ১৫৫ রানে ভর করে প্রথম দিন ৪ উইকেটে ৩৭১ রান তুলেছে ভারত।

ফিরোজ শাহ কোটলায় টস জিতে ব্যাটিং নিতে দেরি করেননি কোহলি। শুরুটাও ভালো হয়েছিল স্বাগতিকদের। শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল মিলে তোলেন ৪২ রান। দশম ওভারে দিলরুয়ান পেরেরার শিকার হন ধাওয়ান। ২৩ রান করেন ভারতীয় ওপেনার। আগের টেস্টের সেঞ্চুরিয়ার চেতেশ্বর পুজারা আজ বেশি রান করতে পারেননি। পুজারাও করেন ২৩ রান।

প্রথম সেশনে দুই উইকেট তুলে নিয়ে বেশ তৃপ্তির ঢেঁকুর তুলছিলেন দীনেশ চান্দিমাল। তবে হাসিটা বাতাসে মিলিয়ে যেতে খুব একট সময় লাগেনি। তৃতীয় উইকেট জুটিতে ২৮৩ রান যোগ করেন মুরালি বিজয় ও কোহলি। দিনের খেলা শেষ হওয়ার কয়েক ওভার আগে আবার জোড়া উইকেট হারায় ভারত। ১৫৫ রান করে সান্দাকানের শিকার হন বিজয়। আর আজিঙ্কা রাহানে ফিরে যান মাত্র এক রান করে।

কোহলি অপরাজিত রয়েছেন ১৫৬ রান করে। এই টেস্টে অনেকগুলো রেকর্ড করেছেন ভারত অধিনায়ক। দলনেতা হিসেবে আজ টেস্টে তিন হাজার রান পূর্ণ করলেন কোহলি। এর আগে ভারতের হয়ে এই এলিট ক্লাবে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি ও সুনীল গাভাস্কার। এই সিরিজে এখন পর্যন্ত ৪৩৬ রান করেছেন কোহলি। তিন টেস্টের কোনো সিরিজে ভারতীয় অধিনায়কের এটিই সর্বোচ্চ রান। এর আগে ১৯৯৯-০০ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৩৫ রান করেন ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার।

তিন ফরম্যাট মিলিয়ে আজ ১৬ হাজার রান পূর্ণ করলেন কোহলি। এ জন্য তাঁকে খেলতে হয়েছে ৩৫০ ইনিংস। সবচেয়ে কম ইনিংসে ১৬ হাজার রান করার রেকর্ডটি এর আগে ছিল হাশিম আমলার। ৩৬৩ টেস্টে এই মাইলফলকে পৌঁছান প্রোটিয়া জিনিয়াস। ৫০ রান করার পর আজ আরেক কিংবদন্তিকে ছাড়িয়ে যান কোহলি। ২০০৬ সালে মোট ১৯টি হাফ সেঞ্চুরি করেছিলেন রাহুল দ্রাবিড়। আজ দ্রাবিড়কে ছাড়িয়ে ২০তম বারের মতো পঞ্চাশোর্ধ্ব রান করলেন কোহলি।

কোহলি টেস্টে আজ পাঁচ হাজার রান পূর্ণ করেছেন। ১০৫টি ইনিংসে এই মাইলফলকে পৌঁছালেন। এই একটা জায়গাতেই বেশ কয়েকজনের পেছনে রয়েছেন ভারতের ব্যাটিং জিনিয়াস। পাঁচ হাজার রান করতে স্টিভেন স্মিথ খেলেছেন মাত্র ৯৭ ইনিংস। জো রুট ১০৫, কেন উইলিয়ামসন ১১০ ইনিংসে পাঁচ হাজার রান পূর্ণ করেন। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে রেকর্ডটা সুনীল গাভাস্কারের। ৯৫ ইনিংসে পাঁচ হাজার করেছিলেন লিটল মাস্টার। এ ছাড়া নজফগড়ের সুলতান খ্যাত বীরেন্দর শেবাগ ৯৮তম ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেন। ব্যাটিং ঈশ্বর শচীন ১০৩ ইনিংসে পাঁচ হাজার রান পূর্ণ করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।