ইতিহাসে পাতায় যেভাবে কোহলি

খেলা ডেস্ক
ঢাকা: ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক কে? প্রশ্নের উত্তরে বেশ কয়েকজন ক্রিকেটারের নাম বলতে পারেন আপনি। তবে পরিসংখ্যান বলছে, দেশটির ইতিহাসে বিরাট কোহলির মতো সফল অধিনায়ক আর একজনও নেই।

দেশকে এ পর্যন্ত ৩২টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। তাতে ২০টিতেই জিতেছে ভারত। কমপক্ষে পাঁচটি টেস্টে নেতৃত্ব দিয়েছেন এমন ক্রিকেটারের মধ্যে কোহলির সাফল্যের হার সবচেয়ে বেশি।

ঘরের মাঠে শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজে হারিয়েছে বিরাট কোহলির দল। এ নিয়ে টানা নয়টি সিরিজ জিতল ভারত। ক্রিকেট ইতিহাসে এর চেয়ে বেশি সংখ্যক টানা সিরিজ জয়ের রেকর্ড নেই। আজ অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিংয়ের পাশে বসল কোহলির দল। ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা নয়টি টেস্ট সিরিজ জিতেছিল পন্টিংয়ের অস্ট্রেলিয়া। টেস্ট ইতিহাসে ইংল্যান্ডও টানা নয়টি টেস্ট সিরিজ জিতেছে। সেটি ১৮৮৪-৯২ পর্যন্ত। এই সময়ের মধ্যে সাতটি অ্যাশেজ ও দক্ষিণ আফ্রিকাকে দুটি সিরিজে হারায় ইংল্যান্ড।

২০১৪ সালের ডিসেম্বরে কোহলি অধিনায়ক হওয়ার পর প্রথম ম্যাচটাই হারে ভারত। এর পরের বছর শ্রীলঙ্কা সফরেও হারে কোহলির দল। তবে এরপরই যেন জয়ের নেশা টেপে ধরে কোহলিকে। সেই সিরিজটা ২-১ ব্যবধানে জিতে নিয়ে শুরুটা করেন তিনি। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জেতে ভারত।

একটা দিক দিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের চেয়ে এগিয়ে আছে ভারত। ইংল্যান্ড যে নয়টি সিরিজ জিতেছিল, সেখানে ম্যাচ ছিল ২৩টি। পন্টিংয়ের অস্ট্রেলিয়া যে নয়টি সিরিজ জেতে সেখানে ২৬টি ম্যাচ ছিল তবে কোহলির দল নয়টি সিরিজ জিততে খেলেছে ৩০টি টেস্ট।

আগামী জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে ভারত। এই সিরিজটা জিতলে টানা দশটি সিরিজ জিতে ইতিহাস তৈরি করবে কোহলি দল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।