কোনো ট্রফিই উঁচিয়ে না ধরলেও মেসির হাতেই গোল্ডেন সু

খেলা ডেস্ক
ঢাকা: কোনো ট্রফিই উঁচিয়ে ধরতে না পারলেও লিওনেল মেসি পেলেন গোল্ডেন সু। তবে আগেই নিশ্চিত ছিল ইউরোপিয়ান ফুটবলের এবারও গোল্ডেন শু পাচ্ছেন লিওনেল মেসি। শুক্রবার সেটা আনুষ্ঠানিকভাবে হাতে পেয়ে গেলেন বার্সেলোনার এই ফরোয়ার্ড।

লা লিগায় গত মৌসুমে ৩৪ ম্যাচে ৩৭ গোল করে চতুর্থবারের মতো পুরস্কারটি জিতে নেন মেসি। এই সম্মাননা জেতার তালিকায় আর্জেন্টিনা অধিনায়ক ধরে ফেলেছেন রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদোকে। চারটি গোল্ডেন সু আছে পর্তুগালের এই তারকা ফুটবলারের শোকেসেও।

এর আগে ২০১০, ২০১২ ও ২০১৩ সালে মহাদেশীয় এই গোল্ডেন সু জেতেন মেসি। এবার এটি নিজের করে নেওয়ার লড়াইয়ে ঘরোয়া শীর্ষ লিগে গোলের তালিকায় পেছনে ফেলেন স্পোর্তিংয়ের স্ট্রাইকার বাস দস্তকে। পর্তুগালের শীর্ষ লিগে নেদারল্যান্ডসের এই খেলোয়াড় গত মৌসুমে করেন ৩৪ গোল।

৩১ গোল নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন বরুসিয়া ডর্টমুন্ডের পিয়েরে-এমেরিক আউবামেয়াং। এক গোল কম নিয়ে চতুর্থ স্থানে বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি। ২৯ গোল নিয়ে পঞ্চম স্থানে আছেন মেসির বার্সেলোনা সতীর্থ স্ট্রাইকার লুইস সুয়ারেস।

২০০৮, ২০১১, ২০১৪ ও ২০১৬ সালে গোল্ডেন সু জেতা রোনালদো গত মৌসুমে স্পেনের শীর্ষ লিগে করেন ২৫ গোল। জায়গা হয়নি এই তালিকার শীর্ষ পাঁচে।

অথচ এবার লিগ শিরোপা বা ইউরোপ সেরার কোনো ট্রফিই উঁচিয়ে ধরতে পারেননি লিওনেল মেসি। দুটো শিরোপাই গেছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ঘরে। তবে গত মৌসুমেও ব্যক্তিগত নৈপুণ্যে সপ্রতিভ ছিলেন মেসি।

লা লিগার সর্বোচ্চ গোল স্কোরার ছিলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় সেরা গোলস্কোরারও ছিলেন বার্সার প্রাণভোমরা। সব মিলিয়ে ইউরোপীয় আসরে সংখ্যা সংখ্যায় মেসির আশপাশেও ছিলেন না বাকিরা। সেটারই পুরস্কার পেলেন ফুটবল বিশ্বের সবচেয়ে বড় তারকা। চতুর্থবারের মতো ‘গোল্ডেন সু’ ট্রফি জিতলেন তিনি।

শুক্রবার এই ট্রফি জেতেন মেসি। বার্সা তারকার হাতে স্বর্ণপাদুকা তুলে দেন ২০১৫-১৬ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা ও মেসির সতীর্থ লুইস সুয়ারেজ। এর আগে তিনবার স্বর্ণপাদুকা জিতেছেন মেসি।

সর্বপ্রথম ২০০৯-১০ মৌসুমে এই ট্রফি জেতেন তিনি। সেবার ইউরোপের সব ধরনের প্রতিযোগিতায় ৩৪ গোল করেছিলেন তিনি। ২০১১-১২ মৌসুমে মোট ৫০টি গোল করে দ্বিতীয়বার এই স্বর্ণপাদুকা ঘরে তোলেন তিনি। পরের বছর মেসি করেন ৪৬ গোল। ফলে সেবারও এই মর্যাদাপূর্ণ এই ট্রফিটি নিজের করে নেন তিনি। গত মৌসুমে ৩৭ গোল করেছেন এই ফুটবলবিস্ময়।

মেসির মতো ক্রিস্টিয়ানো রোনালদোও চারবার এই পুরস্কার জিতেছেন। এবার মেসির প্রতিপক্ষ ছিলেন রোনালদোর স্বদেশি বাস দোস্ত। পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে ৩১ ম্যাচে ৩৪ গোল করেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।