স্থানীয় নির্বাচনে প্রধান বিরোধী দলের অস্তিত্ব বিলীন হবে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
আঙ্কারা: আগামী ৩১ মার্চ অনুষ্ঠিতব্য স্থানীয় সরকার নির্বাচনে প্রধান বিরোধী দলের শোচনীয় পরাজয় হবে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

সোমবার আঙ্কারায় নির্বাচন কমিশনের প্রাদেশিক কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত এক সভায় তিনি এ মন্তব্য করেন।

এরদোগান বলেন, ‘আমি বিশ্বাস করি যে প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) ধীরে ধীরে গুটিয়ে যাবে এবং রাজনৈতিক সমীকরণে এক সময় পরিত্যক্ত হবে। অন্যদিকে জাটিস্টস এণ্ড ডেভেলপমেন্ট (একে) পার্টি এবং পিপলস অ্যালায়েন্স (ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি, এমএইচপিসহ) আমাদের বন্ধন আমাদের জাতির সাথে আরো শক্তিশালী করবে।’

এরদোগান বলেন, ‘আসন্ন স্থানীয় নির্বাচনে প্রধান বিরোধী দল সিএইচপিকে নিঃশেষ হওয়ার ক্ষেত্রে একটি মাইলফলক হবে।’

আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে জাটিস্টস এণ্ড ডেভেলপমেন্ট (একে) পার্টি এবং ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি, এমএইচপি পরস্পরের প্রার্থীকে সমর্থনের ব্যাপারে পিপলস অ্যালায়েন্স নামে একটি জোট গঠন করেছে। অন্যদিকে প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) আইওয়াইআই গুড পার্টির সাথে অনুরূপ একটি জোট করেছে।

এরদোগান বলেন, ‘এখন, তারা তাদের সমর্থকদের নিয়ে আমাদের পিপলস অ্যালায়েন্সের বিরুদ্ধে একটি জোট গঠন করেছে। তবে তারা সফল হবে না।’

‘আমি বিশ্বাস করি যে আমাদের নাগরিকরা ৩১ মার্চ ব্যালট বাক্সে প্রয়োজনীয় প্রতিক্রিয়া দেবে’, বলেও যোগ করেন এরদোগান।

প্রসঙ্গত, ৩১ মার্চের স্থানীয় সরকার নির্বাচনে তুরস্কের ১৩টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে। সারাদেশে ১৩৯৮ পৌরসভায় মেয়র নির্বাচিত করার জন্য প্রতি পাঁচ বছরে তুর্কি স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এদের মধ্যে ৮১টি প্রদেশ এবং ৯২১টি জেলা পৌরসভার মধ্যে ৩০টি পৌরসভা রয়েছে।

মেয়র ছাড়াও ভোটাররা পৌর কাউন্সিলের সদস্য এবং অন্যান্য স্থানীয় নেতাদেরও নির্বাচিত করবে এই নির্বাচনে।