ফিলিপাইন ইসলামিক ব্যাংকিং পদ্ধতি চালুর দ্বারপ্রান্তে, আইনসভার সম্মতি

আন্তর্জাতিক ডেস্ক
ম্যানিলা: ফিলিপাইনের ব্যাংক সম্পর্কিত কমিটি এবং আর্থিক মধ্যস্থতাকারী সরকারি প্রতিষ্ঠান দেশটিতে ইসলামিক ব্যাংকিং পদ্ধতি চালু করার ব্যাপারে তাদের সম্মতি জানিয়েছে। দেশটির আইনসভায় এ সম্পর্কিত একটি প্রস্তাব পুনরায় ভোটের মাধ্যমে জয়ী হওয়ার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

ফিলিপাইনের লেইতে নামক রাজ্যের প্রতিনিধি হেনরি ওং আশাবাদ ব্যক্ত করেন যে, দেশটির আইনসভার অন্যতম অঙ্গ হাউস অব রিপ্রেজেন্টেটিভ কর্তৃক পাশ হওয়া প্রস্তাবটি আইনসভার আরেক গুরুত্বপূর্ণ অঙ্গ সিনেট গুরুত্বের সাথে বিবেচনা করবে এবং ফিলিপাইনের জন্য একটি সুনির্দিষ্ট ইসলামিক ব্যাংকিং কাঠামো তৈরি করবে।

হেনরি ওং এক বিবৃতিতে বলেন,‘ফিলিপাইনের মুসলিম মিন্দানাও (মুসলিম মিন্দানাও হচ্ছে ফিলিপাইনের একটি দ্বীপ অঙ্গরাজ্য যেখানকার অধিকাংশ বাসিন্দাই মুসলিম) প্রদেশের বাংসামোরো অঞ্চলের অর্থনৈতিক অগ্রগতির জন্য আমি বাংসামোরোর ব্যাংক সম্পর্কিত কমিটি এবং আর্থিক মধ্যস্থতাকারী সরকারি প্রতিষ্ঠানের অর্গানিক আইনের অন্যতম প্রণেতা হিসেবে আশা করি যে, আইনসভায় পাশ হওয়ার পরে প্রস্তাবিত ইসলামিক ব্যাংকিং পদ্ধতি অতি সত্বর অগ্রাধিকার পাবে।’

প্রসঙ্গত, ফিলিপাইনের আইনসভার হাউস অব রিপ্রেজেন্টেটিভ ২০১৮ সালের নভেম্বর মাসের ২০ তারিখে হাউস বিল-৮২৮১ নামের একটি প্রস্তাব পাশ করে যা ‘An Act Providing for the Regulation and Organization of Islamic Banks’ নামেও পরিচিত।

হেনরি ওং বলেন, ‘হাউস বিল-৮২৮১ বর্তমানে সিনেটে রয়েছে, যেখানে তা আরো দৃঢ় হতে পারে।’ তবে প্রস্তাবটি এখনো সিনেট কর্তৃক আইন আকারে প্রকাশের অপেক্ষায় রয়েছে।

ওং আরো বলেন, ‘জাতীয় আয়ব্যয় সংক্রান্ত সমর্থনের সাথে বিদেশি সহায়তার ফলে উত্তর মিন্দানাওতে এখন নতুন বিনিয়োগের প্রয়োজন। প্রচুর বিনিয়োগের মাধ্যমে ইসলামি ব্যাংক আরো প্রসারিত হবে এবং তা অর্থনৈতিক উন্নয়নে অংশীদার হতে পারবে।’

তিনি বলেন, ‘ইসলামি ব্যাংকিং পদ্ধতির ফলে ব্যক্তিগত বিনিয়োগ এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, দক্ষিণ এশিয়া, আফ্রিকার কিছু অংশ ফিলিপাইনে ব্যবসা করতে আগ্রহী হবে।’

আইনসভার এই নেতা অতি সত্বর হাউস বিল-৮২৮১ কে আইনে পরিণত করার আহ্বান জানান যাতে করে বাংসামোরোতে ব্যক্তিগত বিনিয়োগ আকৃষ্ট করা যায় এবং তা এই অঞ্চলের অর্থনীতিতে অন্তর্ভুক্ত করা যায়। এর ফলে এখানকার পিছিয়ে পড়া মুসলিম জনগোষ্ঠীর উন্নয়নে সহায়ক হবে।

‘প্রস্তাবিত ইসলামিক ব্যাংক আইন ফিলিপাইনে আরো বেশি ইসলামিক ব্যাংক প্রতিষ্ঠায় উৎসাহ যোগাবে। এর মাধ্যমে মিন্দানাও ইতিহাসের পাতায় নাম লিখতে যাচ্ছে এবং বর্তমানে বাংসামোরোর অর্গানিক আইন অনুমোদিত হয়েছে আর তা এখানকার কর্তৃপক্ষের মধ্যে ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে।’- শেষে হেনরি ওং এমনটি বলেন।

সূত্র: news.mb.com.ph