বুহারি ফের নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক
আবুজা: নাইজেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বেসরকারি ফলাফলে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে এমন খবর ছেপেছে বার্তা সংস্থা রয়টার্স। আর এমন খবর দেওয়ার পরে বুহারীর সমর্থকরা সারা দেশে উল্লাস করেছে।

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত তখনো দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে বিজয়ীর নাম ঘোষণা করেনি।

রয়টার্স জানিয়েছে, দ্বিতীয় মেয়াদে আফ্রিকার বৃহত্তম অর্থনীতি ও শীর্ষ তেল উৎপাদনকারী দেশটির প্রেসিডেন্ট হিসেবে বুহারিকে বেশ কয়েকটি কঠিন বাধা পার হতে হবে। এগুলোর মধ্যে ২০১৬ সালের মন্দার ধাক্কা কাটিয়ে ওঠার সংগ্রাম করতে থাকা অর্থনীতির পুনরুজ্জীবন ও ইসলামপন্থীদের পুরনো বিদ্রোহ দমন অন্যতম।

অল প্রোগ্রেসিভ কংগ্রেস পার্টির প্রার্থী বুহারি প্রথম মেয়াদে মন্দার ধাক্কা, তেলক্ষেত্রগুলোতে জঙ্গি হামলা ও বিদ্রোহে পর্যুদস্ত হওয়ার পর দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে পারবেন না বলে অনেকের সন্দেহ ছিল, কিন্তু তিনি তাদের ভুল প্রমাণ করেছেন।

নির্বাচনে ৫৬ শতাংশ ভোট পেয়ে পরিষ্কার ব্যবধানে জয়ী হয়েছেন বুহারি। তার প্রতিদ্বন্দ্বী ব্যবসায়ী ও সাবেক প্রেসিডেন্ট পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রার্থী আতিকু আবুবকর পেয়েছেন ৪১ শতাংশ ভোট।

এবারের নির্বাচনে নাইজেরিয়ার ৩৩ দশমিক দুই শতাংশ ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

বুহারি পেয়েছেন এক কোটি ৫২ লাখ ভোট, অপরদিকে আতিকু পেয়েছেন এক কোটি ১৩ লাখ ভোট। দুই প্রার্থীর ভোটের ব্যবধান ৩৯ লাখ।

মঙ্গলবার রাতে বুহারির টুইটার একাউন্টে নির্বাচনী কার্যালয়ে উল্লসিত পার্টি কর্মীদের মাঝে হাস্যরত বুহারির একটি ছবি দিয়ে এক বার্তা পোস্ট করা হয়েছে।

ওই টুইটে বুহারি বলেছেন, যা অর্জিত হয়েছে তার জন্য আমি খুব গর্বিত। বার্তায় নির্বাচনে জয়ের জন্য নিজের রাজনৈতিক দলের তরুণ কর্মীদের কৃতিত্ব দিয়েছেন তিনি।

নির্বাচন কমিশন বিজয়ীর নাম ঘোষণা না করা পর্যন্ত প্রেসিডেন্টের দপ্তর কোনো মন্তব্য করবে না বলে জানিয়েছেন বুহারির মুখপাত্র গারবা শেহু।

নির্বাচন কমিশন ফলাফলের যে খতিয়ান ঘোষণা করেছে তাকে ‘ভুল ও অগ্রহণযোগ্য’ অভিহিত করে তা প্রত্যাখ্যান করেছে আতিকুর দল।