সেই ভারতীয় পাইলটকে ফেরত দিল ইসলামাবাদ

আন্তর্জাতিক ডেস্ক
ইসলামাবাদ: পাকিস্তানি সেনাবাহিনীর হাতে আটক ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে। আজ শুক্রবার রাতে পাঞ্জাবের আত্তারি-ওয়াগাহ সীমান্ত দিয়ে তাঁকে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে পাকিস্তান।

গতকাল বৃহস্পতিবারই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির পার্লামেন্টে জানান, আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেওয়া হবে, ফিরিয়ে দেওয়া হবে ভারতে।

ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে নিতে শুক্রবার বিকেলে ভারতীয় ওয়াগাহ ক্রসিংয়ে অ্যাম্বুলেন্স ও বেশ কিছু গাড়ি জড়ো হয়। এর আগে পাকিস্তানের লাহোর থেকে অভিনন্দনকে সীমান্তে নেওয়া হয় বলে খবর দেয় পাকিস্তানি সংবাদ মাধ্যমগুলো। সংবাদমাধ্যম ডন, এনডিটিভিসহ একাধিক গণমাধ্যম এ তথ্য দেয়।

সীমান্তে ভারতীয় পাইলটকে হস্তান্তরের সময় ভারতীয়রা সেখানে উপস্থিত থেকে যেন শুভেচ্ছা জানাতে পারেন এমন একটি অনুষ্ঠান বাতিল করে ভারত সরকার। শুক্রবার সকালে নিষেধাজ্ঞার কথা জানায় ভারতীয় কর্তৃপক্ষ। তবুও পাকিস্তানে দুইদিনের বন্দিদশা কাটিয়ে দেশে ফেরা পাইলটকে স্বাগত জানাতে পতাকা ও প্ল্যাকার্ড হাতে সেখানে জড়ো হয় বেশকিছু ভারতীয়।

টাইমস অব ইন্ডিয়াসহ বেশ কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমে অভিনন্দনের ঘরে ফেরা নিয়ে শুক্রবার দুপুরের পর থেকেই উৎকণ্ঠামূলক শিরোনাম দিয়ে খবর প্রকাশ করা হয়। বিকেলেই ফেরার কথা থাকলেও সব প্রক্রিয়া শেষ করে অভিনন্দনের ভারতে প্রবেশ করতে স্থানীয় সময় রাত দশটা বেজে যায়।

গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের প্রধামন্ত্রী ইমরান খান ভারতীয় পাইলটকে মুক্ত করে দেওয়ার ঘোষণা দেন। পাকিস্তানের পার্লামেন্টে দাঁড়িয়ে তিনি এই ঘোষণা দেওয়ার সময় বলেন, ‘শান্তি প্রক্রিয়ার পক্ষে শুভেচ্ছাস্বরূপ আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেওয়া হবে।’

এর আগে বুধবার ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করার কথা জানায় পাকিস্তান। ওই দুটি যুদ্ধ বিমানের একটিতে ছিলেন অভিনন্দন বর্তমান। তাঁকে আহত অবস্থায় আটক করে পাকিস্তানি সেনা সদস্যরা।