জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিন

আন্তর্জাতিক ডেস্ক
আঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, মুসলিম দেশগুলোর উচিত অবিলম্বে জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া।

বুধবার তুরস্কের ইস্তাম্বুলে মুসলিম দেশগুলোর সংগঠন ওআইসির এক জরুরি সভায় তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করে এরদোগান বলেন, সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইল জেরুজালেমকে জোরপূর্বক রাজধানী ঘোষণা করেছে। আর স্রেফ শূণ্যের উপর নির্ভর করে জেরুজালেমকে রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এটা কখনোই মেনে নেবে না মুসলিম বিশ্ব।

তিনি ওআইসিভূক্ত দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জেরুজালেম নিয়ে এভাবে বিক্ষোভ-নিন্দার মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না। আমাদেরকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

অন্যদিকে ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাস বলেন, ‘শান্তি প্রক্রিয়ায় নিজেদের ভূমিকা নেবার জন্য অকৃতকার্য হয়েছে ইসরাইল। শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা আমরা গ্রহণ করবো না। ইসরাইলের পক্ষে তারা কাজ করছে এটা প্রমাণিত।’

জেরুজালেম মূলত ইহুদি, ইসলাম এবং খ্রিস্টান ধর্মাবলম্বীদের কাছে সমান গুরুত্বপূর্ণ, বিশেষত পূর্ব জেরুজালেম। ইসরাইল ওই অংশ দখল করার আগে জর্ডানের দখলে ছিল। কিন্তু ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতির পরে জেরুজালেম শহরটি মূলত অবিভাজ্য অবস্থানে চলে যায়। আর সেই থেকেই ইসরাইল একচ্ছত্র ভাবে জেরুজালেমকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ঘোষণা দিয়েছেন ইসরাইলের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করার। যদিও এখন পর্যন্ত ইসরাইলের পক্ষ থেকে এবিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।