‘জেরুজালেমে যা ঘটছে, মক্কায়ও তা ঘটতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক
রিয়াদ: জেরুজালেমে যা ঘটছে, আগামী দিন তা মক্কায়ও ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন খ্রিস্টান-ইসলামিক কমিটির সদস্য ফাদার ম্যানুয়েল মুসাল্লাম।

আল জাজিরার সঙ্গে এক সাক্ষাৎকারে আন্তঃধর্মীয় এই নেতা বলেন, পবিত্র জেরুজালেম শহরে যা ঘটছে, তা শেষ পর্যন্ত একটি ধর্মযুদ্ধে পরিণত হবে। কারণ আল-আকসার নিচে ইসরায়েল যে গুহা খুড়ছে, তাতে শেষ পর্যন্ত আল-আকসার পতন ঘটবে।

মুসাল্লাম আরো বলেন, ‘ইসরায়েলের ধর্মীয় আধিপত্য ঠেকাতে আমরা সারা পৃথিবীকে আহ্বান জানাই। আমরা ধর্মযুদ্ধ প্রত্যাখ্যান করি। কিন্তু যুদ্ধ আমাদের ওপর চাপিয়ে দিলে ইহুদিবাদী ও খ্রিস্টান মৌলবাদীদের ঠেকাতে আমরা আমাদের মুসলিম ভাইদের পক্ষে দাঁড়াবো।’

ইসরায়েলি আক্রমণ ঠেকাতে ফিলিস্তিনিদের অস্ত্র দিয়ে সহায়তার জন্য মুসলিম দেশগুলোর প্রতিও আহ্বান জানান তিনি।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে ‘ফিলিস্তিন, এর জনগণ ও জেরুজালেমের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ’ হিসেবে বর্ণনা করেন মুসাল্লাম।

ফিলিস্তিনি জনগণের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, তারা যেন বিভক্ত বিভিন্ন গোষ্ঠিগুলোকে এক মঞ্চে নিয়ে আসেন ও ইসরায়েলকে প্রতিরোধ করেন।

মুসাল্লাম বলেন, ‘জেরুজালেমকে মুসলিম কিংবা খ্রিস্টান বলা ভুল। ফিলিস্তিনি হিসেবে আমরা চাই, জেরুজালেম আরবের থাকুক। কারণ এটা আরবেরই।’