মার্কিন নীতি রুখতে হামাস-হিজবুল্লাহর যৌথ কমান্ড!

আন্তর্জাতিক ডেস্ক
গাজা: জেরুজালেম নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্ত মোকাবেলায় হিজবুল্লাহ এবং হামাস একটি যৌথ কমান্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

লেবানন ভিত্তিক নিরাপত্তা সূত্রটি দেশটির ‘দি ডেইলি স্টার’ সংবাদ মাধ্যমকে মঙ্গলবার জানিয়েছেন, যৌথ সমন্বয় কমান্ড প্রতিরোধকামী দু’টি সংগঠনের মধ্যে রাজনৈতিক, সামরিক এবং নিরাপত্তা ক্ষেত্রে যে কোনো অপারেশন পরিচালনা করবে।

যৌথ কমান্ড হিজবুল্লাহ, হামাস এবং ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী ‘প্যপুলার মোবিলাইজেশন ইউনিটস’ বা হাশদ আশ-শাবি এবং অন্যান্য প্রতিরোধকামী সংগঠন থেকে প্রতিনিধি যোগার করে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে একত্রিত করবে বলে ওই সূত্রটি জানিয়েছেন।

দখলদার ইহুদিবাদী ইসরাইল এবং ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে প্রতিহত করার লক্ষ্যে গঠিত যৌথ কমান্ড বিষয়ে খুব শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী ঘোষণা দিয়ে মার্কিন দূতাবাস তেল আবিব শহর থেকে পবিত্র শহরটিতে স্থানান্তরের নির্দেশ জারি করেন।

বায়তুল মুকাদ্দাস বিষয়ে নেয়া ট্রাম্পের তড়িৎ নীতির বিরুদ্ধে ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্রসহ বিশ্ব সমাজ ক্ষোভে ফেটে পড়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ইসরাইল-মার্কিন বিরোধী প্রতিবাদ বিক্ষোভ চলছে। এছাড়া, ট্রাম্পের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করে জাতিসংঘ সাধারণ পরিষদে বেশিরভাগ দেশ ভোট দিয়েছে। এরপরও যুক্তরাষ্ট্র ও ইসরাইল পিছু না হটে জেরুজালেম নিয়ে নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।