প্যারিস সফরে এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
আঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ইউরোপের সাথে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সাথে আলোচনার জন্য শুক্রবার প্যারিস সফরে গেছেন।

২০১৭ সালে বাকযুদ্ধে জড়ানোর পর তিনি এ সফরে যাচ্ছেন। খবর এএফপির।

এলিসি প্যালেসে মধ্যাহ্নভোজ সভার আলোচনায় সিরিয়া এবং ইইউ-তুরস্ক সম্পর্কের বিষয় স্থান পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে সিরিয়ায় অভ্যুত্থান পরবর্তী এরদোগানের অভিযোগমুক্তি প্রশ্নে ম্যাঁক্রো উদ্বেগ জানাতে পারেন বলেও ধারণা করা হচ্ছে।

২০১৫ সালে জুলাই মাসে বৈপ্লবিক অভ্যুত্থানে সৃষ্ট বিশৃংখলার পর এই প্রথমবারের মতো এরদোগান ফ্রান্স সফরে যাচ্ছেন।

পশ্চিমাদের অনুসরণ করে কেউ কখনো উপকৃত হয়নি: এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, মধ্যপ্রাচ্যে এমন কাউকে পাওয়া যাবে না যারা পাশ্চাত্যকে অনুসরণের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হয়নি। এ কারণে ভবিষ্যতে যখন মধ্যপ্রাচ্যে সংকটের অবসান ঘটবে তখন এই অঞ্চলের মানুষেরাই পরস্পরের পাশে দাঁড়াবে।

তিনি আরো বলেন, ইউরোপ ও আমেরিকাকে অনুসরণ করে কেউ উপকৃত হয়নি। তারা সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে। পিকেকে ও ওয়াইপিজির মতো সশস্ত্র গোষ্ঠীগুলোর পৃষ্ঠপোষকতা করছে। এই সত্য ঢেকে রাখার মতো নয়। তাই আমাদের এ বিষয়ে সতর্ক হতে হবে।

সম্প্রতি তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির পার্লামেন্টারি কমিটির বৈঠকে তিনি এসব কথা বলেন। খবর ডেইলি হুররিয়াতের।

রিসেপ তাইয়্যেপ এরদোগানবলেন, আমেরিকা সাড়ে তিন হাজার ট্রাক অস্ত্র সিরিয়ায় তৎপর কুর্দিদের হাতে তুলে দিয়েছে। জার্মানি ও ফ্রান্স সন্ত্রাসীদের প্রতি সমর্থনের পাশাপাশি মিছিল-সমাবেশের মতো ঘটনায় ইন্ধন দিচ্ছে।

তিনি বলেন, আঙ্কারা কুর্দি জনগোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ করছে না। বরং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধ চালানো হচ্ছে। কারণ যখন কেউ পিকেকে এবং দায়েশ (আইএস)-এর মতো সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য হয় সেটাই আমাদের একমাত্র উদ্বেগের বিষয়। পিকেকে এবং পিওয়াইডি’র মতো দলগুলো আমাদের কুর্দি ভাইদের শোষণ করছে। তারা সাধারণ কুর্দিদের ব্যবহার করছে।

এরদোগান বলেন, তুরস্ক তার অন্য ভাইদের মতো কুর্দিদেরও পুরনো বন্ধু। তার্কম্যান ও আরবদের আমরা যেভাবে দেখি, ইরাক ও সিরিয়ার কুর্দিদেরও আমরা একই চোখে দেখি। কোনও সম্প্রদায়ের মানুষই অন্য সম্প্রদায়ের চেয়ে উচ্চতর নয়। তবে যারা সন্ত্রাসীদের সমর্থন দেয়, কোনও অবস্থাতেই তাদের ছাড় দেওয়া হবে না।