মাহাথির-আনোয়ার ইব্রাহিমের মিলন, ফের প্রধানমন্ত্রী পদে লড়বেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক
কুয়ালালামপুর: নজিরবিহীণ ঘটনা ঘটলো মালয়েশিয়ায়। এক সময় যে দুই ব্যক্তির মধ্যে ছিলো সাপ-বেজি সম্পর্ক, সেই দুই ব্যক্তির দল এখন জোট বেধে নির্বাচনে প্রার্থী ঘোষণা করলো।

আর এর মাধ্যমে ধারণা করা যাচ্ছে, পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বয়স্ক রাজনীতিবিদ হিসেবে কোনো দেশের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ। বর্তমানে তার বয়স ৯২ বছর। খবর মালয়েশিয়া ক্রনিকেল এবং রয়টার্সের।

রবিবার সাবেক এই প্রধানমন্ত্রীকে আগামী নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করেছে আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন বিরোধী জোট। আনোয়ার ও মাহাথির একসময় পরস্পরের ঘোর বিরোধী ছিলেন।

Former Malaysian prime minister Mahathir Mohamad and opposition leader Wan Azizah listen during an anti-kleptocracy rally in Petaling Jaya, near Kuala Lumpur, Malaysia October 14, 2017. REUTERS

বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দুর্নীতি ও অপশাসনের বিরুদ্ধে এই দুই নেতা ঐক্যবদ্ধ হয়েছেন। মাহাথির উদারপন্থী হিসেবে পরিচিত হলেও আনোয়ার ইব্রাহিম ইসলামপন্থী। নাজিব রাজাকের সরকার আনোয়ারের বিরুদ্ধে রাজনৈতিক মামলা দিয়ে তাকে কয়েক বছর ধরে জেলে রেখেছে। এর প্রেক্ষিতে মাহাথির মাহাথিরকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। একই সাথে উপপ্রধানমন্ত্রীর পদে দাঁড়াবেন আনোয়ারের স্ত্রী ওয়ান আজিজাহ।

আনোয়ারের দল বর্তমানে সংসদে বিরোধী দল। আবার তার সাথে মাহাথির যোগ দেয়ায় আগামী নির্বাচনে এই জোটের জয়ের সম্ভাবনাই বেশি। ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে, মাহাথির প্রধানমন্ত্রী হলে আনোয়ারকে সাধারণ ক্ষমার মাধ্যমে জেল থেকে বের করে আনা হবে। এর মাধ্যমে পরবতী প্রধানমন্ত্রী আসলে হতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহিমই।