সৌদি জোটের অবরোধেও হাজারগুণ ভালো আছি: কাতারি আমির

আন্তর্জাতিক ডেস্ক
দোহা: সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধের মধ্যেও কাতার হাজার গুণ ভালো আছে বলে জানিয়েছেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি। তিনি বলেন, উপসাগরীয় মিত্রদের ছাড়াই এখন ভালো আছি।

মঙ্গলবার কাতারের সংসদের উচ্চ কক্ষ শূরা পরিষদে দেয়া বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

সৌদি নেতৃত্বাধীন চারটি আরব দেশের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার কয়েক মাস পর কাতারের আমির শূরা পরিষদে দেয়া বক্তৃতায় এ কথা বললেন। শূরা পরিষদের অধিবেশনে বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

কাতারের আমির বলেন, কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপকারী দেশগুলোর সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে সমঝোতায় পৌঁছাতে দোহা প্রস্তুত রয়েছে। এই আলোচনার ভিত্তি হবে কাতারের সার্বভৌমত্ব। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, কাতারের বিরুদ্ধে স্থল, নৌ ও আকাশপথে অবরোধ আরোপকারী দেশগুলো সংকটের সমাধান চায় না।

তিনি বলেন, ‘আমরা অবরোধের ভয় করি না তবে সতর্ক থাকতে হবে।’

শেখ তামিম বিন হামাদ আল থানি বলেন, অবরোধ আরোপকারী দেশগুলো আমাদের জনগণের শক্তিকে অবমূল্যায়ন করছে। তাদের এমন আচরণ উপসাগরীয় দেশগুলোর মধ্যে সম্পর্ককে অন্য জায়গায় নিয়ে গেছে। তবে কাতার এতে ক্ষতিগ্রস্ত হয়নি। এই অভিজ্ঞতা আমাদের আরো সমৃদ্ধ করেছে। এটা আমাদের জাতীয় ঐক্য ও নেতৃত্বকে আরো শক্তিশালী করেছে।

তিনি বলেন, এই সংকটকালে আমরা আত্মসংযম দেখিয়ে যাচ্ছি। তবে অবরোধ আরোপকারী দেশগুলো কাতারের বিরুদ্ধে তাদের কথিত অভিযোগ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে বোঝাতে সক্ষম হবে না। কারণ সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের প্রমাণ রয়েছে এবং এটা সবারই জানা আছে।

শেখ তামিম জানান, তার সরকার কয়েকটি খাদ্য নিরাপত্তা প্রকল্প চালুর জন্য কাজ করছে এবং আরব মিত্রদের সহযোগিতা ছাড়াই ভবিষ্যতে পথ চলার জন্য পানির নিরাপত্তার জন্য বিশেষ মনযোগ দেয়া হয়েছে।

গত ৫ জুন সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে। সেই থেকে ইরান ও তুরস্ক দোহাকে খাদ্য এবং জরুরি পণ্য সরবরাহ করে আসেছ। সম্প্রতি স্পেনও খাদ্য সরবরাহ কার্যক্রমে যোগ দিয়েছে।

শূরা পরিষদে বৈঠকে শেখ তামিম জানান, এ পরিষদের জন্য এখন থেকে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং নির্বাচিত সদস্যরাই কেবল শূরা পরিষদে দায়িত্ব পালন করবেন। বর্তমানে এ পরিষদের ৪৫ জন মনোনীত সদস্য দায়িত্ব পালন করছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।